সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান(SEO)
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (ইংরেজি: Search Engine Optimization) বা সংক্ষেপে এসইও (SEO) হলো একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের সার্চ বা অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম দিকে দেখানোর চেষ্টা করা হয়। এসইও কোনো একক কাজ নয়, বরং বহুক্ষেত্রে বিভিন্ন ধরণের কাজের সাথে সম্পৃক্ত একটি পদ্ধতি, বলা যায় সমন্বিত পদ্ধতি।[১]
সাধারণত একটি সার্চ ইঞ্জিনের ওয়েব ক্রলার বা সার্চ রোবট বা সার্চ স্পাইডার প্রায় সবসময় ওয়েবে থাকা একটি ওয়েবপেজ অন্য ওয়েবপেজে ও একই ভাবে এক ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইট ঘুরে বেড়ায়। এই রোবট বা স্পাইডা্র বা ক্রলার সমুহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে নিদির্ষ্ট শ্রেণীতে সজ্জিত করে এবং সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর খোজকৃত শব্দ বা শব্দগুচ্ছ অনুসারে সার্চ ইঞ্জিনের ফলাফল পাতায় প্রদর্শন করে। এই ক্রলার বিভিন্ন বিষয়ের উপর গুরুত্ব প্রদান করে । বিষয় সমুহকে দুই ভাগে শ্রেনীবদ্ধ করা যায়।
- অনপেজ বা ওয়েবসাইটের ভিতরকার বিষয়সমুহ
- অফপেজ বিষয়সমুহ
অনপেজ বা ওয়েবসাইটের ভিতরকার বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল
- ওয়েবসাইটের টাইটেল বা নাম
- ওয়েবসাইটের মেটা ডেসক্রিপশন বা বিবরণ
- ওয়েবসাইটের ম্যাটা কিওয়ার্ড ট্যাগ
- ওয়েবসাইটে ব্যবহৃত ছবিগুলোর টাইটেল বা নাম
- ওয়েবসাইটে ব্যবহৃত ছবিগুলোর অল্ট ট্যাগ
- ওয়েবসাইটে ব্যবহৃত ছবিগুলোর ক্যাপশন
- ওয়েবসাইটের বিভিন্ন পেজের মধ্যে অন্ত:সংযোগ
- ওয়েবসাইটের সাথে অন্য ওয়েবসাইটের বহি:সংযোগ
- সংযোগকৃত শব্দ ইত্যাদি
অফপেজ বা ওয়েবসাইটের বাইরের বিষয়সমুহের মধ্যে উল্লেখযোগ্য হল
- সোশ্যাল শেয়ার বা সামাজিক সাইটগুলোতে আলোচনা
- ব্যাকলিংক বা অন্য ওয়েবসাইটের সাথে সংযোগের সংখ্যা ইত্যাদি
এই বিষয়গুলো নিশ্চিত করে ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের কাছে দৃষ্টিগোচর করার কাজটিই এসইও'র মূল কাজ পরিগণিত হয়। এছাড়া, ওয়েবসাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনের কাছে সাবমিশন বা সমর্পণ,বিভিন্ন সম্ভাবনাময় ওয়েবসাইটে বিজ্ঞাপন স্থাপন বা আদান-প্রদান ইত্যাদির মাধ্যমেও এসইও কাজ করে থাকে। সম্প্রতি সার্চ ইঞ্জিনগুলো যেকোন ওয়েবপেজ বা ওয়েবসাইট এর সোশ্যাল প্লাটফর্ম এর অপর গুরুত্ব দিয়ে র্যাংক প্রদান করছে। এক্ষেত্রে যে ওয়েব পেজ বা সাইটের সোশ্যাল প্লাটফর্ম যত উন্নত সে সাইট সার্চ ইঞ্জিনের প্রথম দিকে থাকার সম্ভবনা তত বেশি।
No comments:
Post a Comment